উলটকম্বল

Related Articles

বৈজ্ঞানিক নামঃ Abroma augusta (L.) L.f.

গোত্রঃ  Sterculiaceae

গুল্ম বা ছোটবৃক্ষ, ২.৫-৪.৫ মিটার উঁচু।
পত্র ১০-২৫ × ১০-১৯ সেমি, প্রশস্ত দন্তল, গোড়ায় ৩-৭ শিরক, হৃৎপিন্ডাকার, উপরের দিকে পাতা ক্রমে ছোট, সরু, অখন্ডক, উপরের পৃষ্ঠে প্রায় অরোমশ, নিচের পৃষ্ঠে রোমশ, পত্রবৃন্ত ৬.০-৭.২ সেমি লম্বা। পুষ্প আড়াআড়ি ভাবে ৫ সেমি পর্যন্ত, গাঢ় লাল। বৃত্যংশ ২.৫ সেমি লম্বা, প্রায় গোড়ার কাছে মুক্ত। পাপড়ি ৫টি, কদাচিৎ বৃতিকে অতিক্রম করে। পুংকেশর পেয়ালাকৃতির স্তম্ভে সংযুক্ত, ৫টি লম্বা বন্ধ্যা পুংকেশর পাপড়ি প্রতিমুখ। ফল বি-পিরামিডাকৃতির ক্যাপসিউল, প্রায় ৪ সেমি লম্বা, অরোমশ, সূক্ষরোমশ, চর্মবৎ, ৫-কোণাকার, পক্ষল, খাড়াভাবে বিদারী, প্রান্ত লোমশ, অগ্রভাগ কর্তিত। প্রতিফলে বীজ ২১০-৩১০টি, কাল, হালকা তন্তুময় পশমী রোম দ্বারা আবৃত, প্রায় ১ সেমি লম্বা।

2010-07-08 045 01
ফুল
Abroma augusta
ফল
Abroma augusta (L.) L.f.
বীজ


ফুল ও ফল ধারণ: জুন-ডিসেম্বর।
আবাসস্থল: বাগান, দেশব্যাপী ভাল জন্মায়। উদ্ভিদটি উষ্ণ এবং আর্দ্র আবহাওয়া পছন্দ করে।
বিস্তৃতি: বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি এবং রাঙ্গামাটি।
বর্তমান অবস্থা: সুলভ।

উলটকম্বলের উপকারীতাঃ

১। উলটকম্বল উদ্ভিদের মূলের ছাল থেকে এক ধরনের আঠাজাতীয় রস বের হয়, যা গর্ভাশয়ের শক্তি বৃদ্ধি করে। বিশেষ করে বন্ধ্যত্ব রোগীদের ক্ষেত্রে উলট কম্বলের মূলের ছাল ভীষণ উপকারী। পাতা ও কাণ্ডের রস গনোরিয়া রোগে বিশেষ উপকারী। দীর্ঘদিন থেকে অনিয়মিত ঋতুস্রাব, জরায়ু সংক্রান্ত রোগ, বন্ধ্যাত্ব, ব্যথাসহ বিভিন্ন রোগ নিরাময়ে কার্যকর।

২। রক্ত আমাশয়ের জন্য উলটকম্বল ভালো একটি প্রাকৃতিক সমাধান। এজন্য প্রতিদিন উলট কম্বল পাতা পানিতে সারা রাত ভিজিয়ে রেখে সকালে পান করলে রক্ত আমাশয় ভালো হয়ে যাবে। এছাড়াও এটি সর্দি-কাশি নিরাময় করে। একই সাথে এটি কৃমিনাশক, অনিদ্রা দূর করে, হাঁপানি ও কুষ্ঠরোগে বহেড়ার চিকিৎসা বেশ কার্যকরী।

শরবত
শরবত

৩। উলটকম্বল আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতে দারুণ কার্যকর। এজন্য ৫-৬ গ্রাম উলট কম্বল খোঁসা গুঁড়ো করে এর সাথে সমপরিমাণ চিনি মিশিয়ে রাতে গরম পানি দিয়ে খেলে উপকার পাওয়া যাবে। এছাড়াও এটি আমাদের হজম শক্তি বৃদ্ধি ও পেট ফাঁপা রোগ উপশম করে। এজন্য এর খোসা চূর্ণ ৫-৬ গ্রাম সামান্য পরিমাণ বিট লবণ দিয়ে প্রতিবার খাবারের পরে খেলে উপকার মেলে।

৪। উলটকম্বল রস আয়ু, বল ও যৌন শক্তি বৃদ্ধি করে এবং একই সাথে আমাদের বার্ধক্যজনিত সমস্যা কমায় । উলট কম্বল চুল পড়া রোধ হয় এবং চুল ঘণ ও সবসময় কালো থাকবে। একই সাথে এটি আমাদের তারুণ্য ধরে রাখে এবং অকালে দাঁত পড়বে না ও চোখে চশমা দিতে হবে না।

৫। উলটকম্বল আমাদের মানব দেহের রোগ প্রতিরোধী শক্তি বৃদ্ধি করে। এছাড়াও জ্বর, কৃমি, আমাশয়, সাধারণ শারীরিক দুর্বলতা এবং বায়ু আধিক্যে এটি অত্যন্ত উপকারী। এর ডাঁটা সিদ্ধ করে এর ক্লাথ ক্ষতস্থানে লাগিয়ে দিলে ঘা-পাঁচড়া জাতীয় রোগ দূর হয়।

More on this topic

Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Advertisment

Popular stories

জার্মান বিজ্ঞানীরা এমন জীবাণু সনাক্ত করেছেন যা পলিউরেথন ভিত্তিক প্লাস্টিকগুলিকে খেতে সক্ষম।

এই পৃথিবীর বৃহত্তম সমস্যাগুলির মধ্যে একটি হচ্ছে প্লাষ্টিক দূষণ, যার একটি ছোট্ট সমাধান হতে পারে এটি । জার্মান গবেষকরা ফ্রন্টিয়ার্স ইন মাইক্রোবায়োলজির জার্নালে রিপোর্ট...

ঢেঁড়স

বৈজ্ঞানিক নামঃ Abelmoschus esculentus (L.) Moench গোত্রঃ Malvaceae  বর্ষজীবী খাড়া বীরুৎ।...

মাছরাঙা পাখি বদলে দিলো বুলেট ট্রেনের নকশা

৩০ বছর আগে জাপানের বিখ্যাত বুলেট ট্রেনের একটা ত্রুটি ছিল। টানেলের মধ্য দিয়ে যাওয়ার সময় বিকট এক ধরনের শব্দ করতো এটি। বন্যপ্রাণি,...

হারগোজা

বৈজ্ঞানিক নামঃ Acanthus ilicifolius L. গোত্রঃ  Acanthaceae উপগুল্ম। পাতা ৫-১২ × ৩.০-৫.৬ সেমি, পুরু, চর্মবৎ, কিনার অনিয়মিতভাবে খাঁজকাটা,...

উলটকম্বল

বৈজ্ঞানিক নামঃ Abroma augusta (L.) L.f. গোত্রঃ  Sterculiaceae গুল্ম বা ছোটবৃক্ষ, ২.৫-৪.৫ মিটার উঁচু। পত্র ১০-২৫ × ১০-১৯...